মুজিববর্ষ উদযাপন করবে ওয়াশিংটন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ উদযাপনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন। সোমবার (২ মার্চ) শহরটির মেয়র মুরিয়েল বাউসার এ ঘোষণা দিয়েছেন। এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস।

ওয়াশিংটনের মেয়র মুরিয়েল বাউসার জানিয়েছেন, শহরের উন্নয়ন ও সাংস্কৃতিক বৈচিত্র্যে বাংলাদেশ দূতাবাসের অবদানের স্বীকৃতি হিসেবে মুজিববর্ষ উদযাপন করা হবে। ওই ঘোষণায় বলা হয়, ‘আমি ওয়াশিংটনের মেয়র এই বিশেষ উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাচ্ছি এবং একই সঙ্গে ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করছি’।

ওয়াশিংটন কর্তৃপক্ষের ঘোষণাকে স্বাগত জানিয়ে সেখানকার বাংলাদেশ দূতাবাসের মুখপাত্র শামীম আহমেদ বলেন, ‘এটা খুবই তাৎপর্যপূর্ণ। কেবল এক দিন নয় বছর জুড়ে জাতির জনককে সম্মান জানাবে যুক্তরাষ্ট্রের রাজধানী’।

ওয়াশিংটনের মেয়রের ঘোষণায় বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্র দফতর বাংলাদেশকে গণতান্ত্রিক, সহিষ্ণুতা, বহুত্ববাদীতা ও আধুনিক দেশের বৈশ্বিক উদাহরণ বলে মনে করে, তাদের বন্ধুত্ব যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। ওই ঘোষণায় আরও বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় পরিণত হচ্ছে’।

১৭ মার্চ উপলক্ষে বেশ কয়েকটি অনুষ্ঠান আয়োজন করেছে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস। মুখপাত্র শামীম আহমেদ জানান, মার্কিন পররাষ্ট্র দফতরের বেশ কয়েক জন ঊর্ধ্বতন কর্মকর্তা এসব অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া বছরজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর সেমিনারসহ বিভিন্ন আয়োজন করবে অন্যান্য কনস্যুলেট ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন। শামীম আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত ও আত্মনির্ভর বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জনকেও আমরা গুরুত্ব সহকারে তুলে ধরবো’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*