পালিত হচ্ছে সরস্বতী পূজা

এ বছর ঢাকায় সরস্বতী পূজা এসেছে একটু ভিন্ন মেজাজ নিয়ে। রাজধানীর দুই সিটি নির্বাচনে ৩০ জানুয়ারি ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়।

কিন্তু ওইদিন সরস্বতী পূজার দিন হওয়ায় সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে এ নিয়ে দেখা দেয় ক্ষোভ ও অসন্তোষ। আন্দোলন শুরু করেন তারা নির্বাচনের তারিখ পরিবর্তনের। একপর্যায়ে ইসি দাবি মেনে

নেওয়ায় দৃশ্যমান হয় চিরাচরিত অসাম্প্রদায়িক বাংলাদেশের রূপ।

প্রতিবছরের ন্যায় এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে সাড়ম্বরে চলছে বিদ্যা ও আরাধনার দেবী সরস্বতীর পূজা। সকাল ৮টায় শুরু হয়েছে পূজা অর্চনা। এরপর ৯টায় শুরু হয় অঞ্জলি প্রদান। সন্ধ্যা ৬টায় হবে আরতি অনুষ্ঠান। এরপর চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা গেছে, এ বছর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট জগন্নাথ হল চত্বর জুড়ে বিভিন্ন আইডিয়া ও থিমভিত্তিক ৭০টির বেশি মণ্ডপ নির্মাণ করা হয়েছে। জগন্নাথ হল উপাসনালয়ে হল প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে আয়োজিত একটি পূজা ছাড়াও এই মহোৎসবের বিশেষ আকর্ষণ রয়েছে হলপুকুরে চারুকলা অনুষদের তৈরি ৩২ ফুট দীর্ঘ বিশাল আকৃতির একটি প্রতিমা।

জগন্নাথ হলে সকালেই শুরু হয়েছে বিদ্যার্থীদের ভিড়। উপোস থেকে মায়ের সামনে এসে পূজা অর্চনা করছেন তারা। মায়ের কাছে তারা সংগীত ও অন্যান্য বিষয়ে ভালো ফলের জন্য প্রার্থনা করছেন। এ উপলক্ষে জগন্নাথ হলের মাঠে চলছে জমজমাট আয়োজন। শিক্ষার্থীদের সঙ্গে অনেক শিশুদেরও দেখা গেছে। একদিকে নির্বাচনের ডামাডোল, অন্যদিকে পূজোর উৎসব- সব মিলে এক অন্যরকম আমেজ আজ।

এছাড়া মানিক মিয়া এভিনিউয়ে অবস্থিত রাজধানী স্কুল মাঠে পূজার আয়োজন করেছে জাতীয় সংসদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

একই উৎসবমুখর অবস্থা বিরাজ করছে ঢাকার বাইরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

যশোরে সরস্বতী পূজার সবচেয়ে বড় আয়োজন সরকারি এমএম কলেজে। সকাল থেকে সেখানে চলছে পূজার কার্যক্রম। বিদ্যার দেবীর সরস্বতীর নামে অঞ্জলী দেওয়া হচ্ছে সেখানে। যশোর মেডিক্যাল কলেজসহ আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও  শিক্ষার্থীরা সমবেত হয়েছেন এমএম কলেজে। উৎসবের আমেজ নিয়ে পূজা অর্চনা করছেন তারা।

সরস্বতী পূজা পালনে ব্যতিক্রম নয় চট্টগ্রামও। মায়ের কাছে শিক্ষার্থীরা কামনা করছেন মনোযোগের সঙ্গে বিদ্যা অর্জনে সামর্থ্যের জন্য। শিক্ষার্থীদের মধ্যে বেশি দেখা গেছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের। একইভাবে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সরস্বতি পূজা পালনের খবর পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*