দক্ষিণ কোরিয়ায় বঙ্গবন্ধুর জন্মদিন পালন

বিশেষ প্রতিনিধি, দক্ষিণ কোরিয়াঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করেছে দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু পরিষদ। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ১৭ মার্চ ২০২০ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিব বর্ষ হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্বের অন্যান্য দেশে বাংলাদেশিরা  দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে থাকে।

সেই ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু পরিষদ শততম জন্মদিন ও স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল রবিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে জাফরান রেস্টুরেন্টে এক আলোচনা সভার আয়োজন করে। উক্ত আলোচনা সভায় ঢাকা থেকে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক ডাঃ এস এ মালেক ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ ফায়েকুজ্জামান।

ডাঃ এস এ মালেক বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, এই মহাপুরুষের জন্ম না হলে বাংলাদেশ হতোনা। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

ডঃ ফায়েকউজ্জামান বলেন, প্রায় ১১ বৎসর যাবত আওয়ামীলীগ রাষ্ট্রক্ষমতায় আছে, তাই অনেক সুবিধাবাদীরা দেশে ও বিদেশে আওয়ামীলীগ ও বঙ্গবন্ধু পরিষদে অনুপ্রবেশ করার চেষ্টা করছে ও করার চেষ্টা করবে। দক্ষিণ কোরিয়া সহ বিভিন্ন দেশে বঙ্গবন্ধু পরিষদকে সজাগ থাকার আহবান করেন তিনি।

দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুবকর সিদ্দিক রানা’র সভাপতিত্বে ও দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক জুয়েল আহমেদ মোল্লার পরিচালনায় আরো বক্তব্য রাখেন, দক্ষিণ কোরিয়া আওয়ামীলীগ এর সভাপতি শিমুল হাসান এক্সেল, সহ সভাপতি আরশদ আলম ভিকি, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন মিয়াজি, দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি ডাঃ তিলক নাথ , সাধারন সম্পাদক আজিজুল ইসলাম , সোশাল ওয়েলফেয়ার সম্পাদক রেজাউল করিম শিশির, দক্ষিণ কোরিয়া বঙ্গবন্ধু ছাত্র পরিষদ এর সভাপতি ফরহাদ আহমেদ হৃদয় প্রমূখ।

সবশেষে শিশুদের সাথে নিয়ে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উৎযাপন করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*