একুশে গ্রন্থমেলায় কাজী এনায়েত উল্লাহ’র ‘বিশ্বপ্রবাস’

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ‘অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন’র (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ-এর লেখা ‘বিশ্বপ্রবাস’। বইটি পাওয়া যাবে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যোনে ৪০১ থেকে ৪০৪ নম্বর স্টলে।

এছাড়া প্যারিস, ইউরোপ, আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে অনলাইনেও পাওয়া যাবে বইটি। শব্দশৈলী প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আনাম। এটি একটি নির্দেশনামূলক বই। শুধু প্রবাসীদের জন্য নয়, সকল পাঠকরাই সাহস ও প্রেরণা খুঁজে পাবেন বইটিতে ।

ব্যক্তি থেকে সমষ্টিতে উন্নীত হওয়ার প্রেরণাদায়ক কথা ও কাহিনি, সংগঠক ও নেতার আত্মনির্মাণের প্রসঙ্গ বেশ গুরুত্ব পেয়েছে বইটিতে। এছাড়াও বইয়ে জীবনবাদী শিল্পী মাক্সিম লো ফরেস্টির গানের কথা যেমন আছে, তেমনি আছে বিশ্বজয়ী আলেকজান্ডার দ্য গ্রেটের কথা।

বইয়ের লেখক কাজী এনায়েত উল্লাহ ঢাকার বনানী ঐতিহ্যবাহী চেয়ারম্যান বাড়ির কৃতী সন্তান। মেধাবী এই বাংলাদেশি ১৯৭৮ সাল থেকে বসবাস করছেন ফ্রান্সের রাজধানী প্যারিসে । সরবোন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা সম্পন্ন করে মনোনিবেশ করেন ব্যবসায় । তিনি ইউরোপের একজন সফল ব্যবসায়ী, উদ্যোক্তা ও সংগঠক ।

ইউরোপের ২৫টি দেশের প্রবাসী বাংলাদেশিদের শীর্ষ সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) মহাসচিব ও ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও) এর সভাপতি । ২০১৬ সালের নভেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে প্রথম ‘বাংলাদেশ গ্লোবাল সামিট’ প্রবাসী বিশ্ব সম্মেলনের সফল আয়োজনকারী হিসাবে দেশে বিদেশে প্রশংসিত হয়েছিলেন তিনি ।

দৈনিক আমাদের সময় থেকে সংগৃহীত, আব্দুল মালেক হিমু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*