প্রসঙ্গ: কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর নির্বাচন

আমার ধারনা পেশাজীবী এর সংগাটা সবাই জানেন। যদিও বাংলায় তেমন পেলাম না । তাই ইংরেজীতে কোড করলাম (wikipedia): a person engaged or qualified in a profession. আর পেশাজীবী সংগঠন(wikipedia): A professional association (also called a professional body, professional organization, or professional society) seeks to further a particular profession, the interests of individuals engaged in that profession and the public interest.

এখন বলতে চাই এর ছিটেফোঁটাও কি দেখতে পারলাম আমরা এই নির্বাচনকে ঘিরে!!?? যদি উত্তর না হয়, প্রশ্ন আরো বেড়ে গেলো। সেই শুরু থেকেই ভেবে কোনো উত্তর পাই নাই কেন এই বিভাজন। শুধু একটি বিশেষ পক্ষকে শক্তিশালী করার জন্য এই বিভাজন। সবাই তার দায়িত্ব এড়াতে এই বিশেষ দলের নাম নিতে ভয় পায়। আসুনতো একটু নামটা নিয়ে চিন্তা করি! আমার এই ক্ষুদ্র মস্তিষ্ক বলে আমাদের সকল কৃষিবিদ যারা জাতীয় নেতৃত্বে আছেন, যেমন আমার অতি সম্মানিত ড. আব্দুর রাজ্জাক ভাই, আব্দুল মান্নান ভাই, আ. ফ.ম বাহাউদ্দিন নাছিম ভাই, বাদশা ভাই, জাস্টিস ভাই সহ অনেকেই দলীয় নির্বাচন এর মাঠে সরব। আমরা এতে ভীষন গর্বিত । আমাদের আস্থার জায়গা সেটাই। কিন্তু একটু ভেবে দেখুনতো উনাদের খুশি করতে আমরা যা করছি, সেটাকি উপরের কোনো সংগা দ্বারা সংজ্ঞায়িত করতে পারবেন!? একটু বোকামি হচ্ছে না?? কেনো আপনি নিজে একজন সফল ব্যক্তিত্ব হতে পারছেন না? কোথায় আপনার দূর্বলতা? অন্ততঃ একজন পেশাজীবীতো হোন। তারপর পেশাজীবী সংগঠনের নেতৃত্বদানের স্বপ্ন দেখুন। একটু জ্ঞান চর্চাতো করুন!

নির্বাচন বাতিলের বিজ্ঞপ্তিটাও শুদ্ধ করে লিখতে পারছেন না। সেটা তো শিখুন। এভাবে জাতীয় পর্যায়ে নিজেদের আর কতো ছোট করবেন? বিভেদটা আসলে কিসের? আসলে কৃষিবিদরা কি এতো বোকা? না আমরা এতো বোকা নয়। আসলে আমরা শান্তি প্রিয়। আমরা চাই শুধু আমাদের পেশার মান উন্নয়ন। আমি দুটো দলেরই ইশতেহার ভালো করে পড়ে দেখেছি। অন্ততঃ সেটাই যদি উদ্দেশ্য হতো তবে কেন এই কলঙ্কের দাগ লাগালেন আমাদের পবিত্র এই পেশার উপর? কৃষি বান্ধব আমাদের এই সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীর যে সুনজর আমাদের উপর ছিলো সেটাটি এখন কিছুটা হলেও বিনষ্ট হবে না? আমরা কি আমাদের অধিকার নিয়ে কখনোই কথা বলবো না? শুধুই এই লেজুরভিত্তিক তোষামদীর রাজনীতিতে সীমাবদ্ধ থাকবো? অনেক প্রশ্ন হলো। আসলে মনের মাঝে আসা প্রশ্নের অর্ধেকটাও করলাম না। কারন আমি জানি এই প্রশ্নের কোনো সদুত্তর আমি পাবো না।

তবে জেনে রাখবেন, আপনাদের কখনো ক্ষমা করবো না। আর সুযোগ পেলে ঠিকই এর প্রতিবাদ করবো, যেমনটা আজ কিছুটা করলাম। সবশেষে আর একটা কথা বলছি, please একটু professional হোন, আর তারপর professionalism বা এর সংগঠনের নেতা হবার স্বপ্ন দেখেন। কৃষিবিদদের ঐক্যের ধারায় ফেরার বিনীত আহ্বান সকল কৃষিবিদদের প্রতি। ধন্যবাদ।

লেখক: কৃষিবিদ শামীম আহমেদ, পিএইচডি গবেষক, দ:কোরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*