দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে বাংলাদেশ কমিউনিটির ঈদ পুনর্মিলন উৎযাপন

দক্ষিণ কোরিয়া থেকে হাসানুল বান্না

ঈদ বাংলাদেশিদের কাছে সমস্ত উৎসবের মধ্যে অন্যতম প্রধান একটি উৎসবের নাম। হাজারো মাইল দূরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মনেও ঈদ তার খুশি আর আনন্দের আবেশ ছড়িয়ে দেয়। প্রতিদিনের কর্মময় জীবন, বৈরি আবহাওয়া, লেখাপড়ার পাহারসম চাপ, কোন কিছুই যেন প্রবাসী বাংলাদেশিদের কাছে বিভিন্ন উৎসব পালনে বাঁধা হতে পারে না।দক্ষিন কোরিয়ার গুয়াংজু শহরে বাংলাদেশ কমিউনিটি এর উদ্যোগে গত ২৪ জুন রবিবার দিনব্যাপী এক ঈদ-উত্তর পুনর্মিলনীর আয়োজন করা হয় শহরের ছমদান পার্কে। শহরের আশেপাশে অবস্থিত প্রায় শতাধিক শিক্ষার্থী, বিভিন্ন পেশাজীবীর প্রবাসী বাংলাদেশি ও তাদের পরিবার এবং বিদেশি নাগরিক উপস্থিত ছিলেন।

বাঙালি পোশাকে সজ্জিত নারীপুরুষ ও শিশুদের পদচারণায় মুখরিত হয় ছমদান পার্কের অনুষ্ঠানস্থল। একসাথে দুপুরের খাবার শেষে সবাই মেতে উঠেন খোশ গল্পে। কুইজ প্রতিযোগিতা, মজাদার সব খেলা, হরেক রকমের উপহার, পড়ন্ত বিকালে গোল হয়ে বসে আড্ডা কোন কিছুই যেন বাদ গেল না।

দিনের শেষপ্রান্তে প্রবাসী বাংলাদেশি বিবাহিত ও অবিবাহিত পুরুষদের মধ্যে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট খেলা যেখানে অবিবাহিত দল জয় লাভ করে। পুরষ্কার বিতরনের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী ঈদ-উত্তর এই অনুষ্ঠান।

দিনের সূর্য অস্ত যাবার সাথে সাথে সময় হয় সবার ঘরে ফেরার। নিজ দেশে আপনজন ফেলে এসে এখানে নতুন করে পাওয়া আপনজনদের সাথে সামনের কোন উৎসবে আবার দেখা হবার প্রত্যাশা নিয়ে ঘরে ফেরেন সবাই।

ছবি কৃতজ্ঞতাঃ ডঃ হালিমা বেগম ও তমাল খাঁন সাগর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*