দ: কোরিয়ার জয়ূনজু সিটিতে বাংলাদেশীদের ঈদ উৎসব উদযাপন ।

গত শূক্রবার জয়ূনজু আবু বকর সিদ্দিক মসজিদে কোরিয়ান এবং প্রবাসী মিলে পাঁচ শতাধিক মুসল্লি পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন । নামাজ শেষে আগত মুসল্লিদেরকে বিভিন্ন রুটি-বিস্কূট , জুস এবং ফলফলাদি দিয়ে আপ্যায়ন করা হয়। ঈদের দ্বিতীয় দিন ১৬ জুন শনিবার চনবুক ন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাসে অনুষ্ঠিত হল বাংলাদেশীদের ঈদ পৃনর্মিলনী । জল্লাবুকদু প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের বেশ কয়েকটি শহর থেকে সত্তরের অধিকা বাংলাদেশী ছাত্র-ছাত্রী এবং তাদের পরিবারের সদস্যরা এতে যোগ দেন । জল্লাবুকদু প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সংগঠন “বিডি গ্রুপ জয়ূনজুর ” আয়োজনে এই অনুষ্ঠানে বাংলাদেশী খাবারের পাশাপাশি বিভিন্ন খেলাধুলার ব্যবস্থা করা হয়। আয়োজক কমিটির আহ্বায়ক নোমান শিবলীর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনায় ছিলেন এডভোকেট আফজাল হোসাইন । অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল নতুনদের পরিচয় এবং ঐতিহ্যবাহী বাংলা খাবারের স্বাদ গ্রহণ । দ্বিতীয় পর্বে ছিল ক্রিয়া প্রতিযোগীতা, আড্ডা এবং ক্রিয়া প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ।

অনুষ্ঠানের শুরুতে শরিফ মুহম্মদ নাসির উদ্দিন পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন। আয়োজক কমিটির অন্যতম সদস্য কবির রাসেল আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান। উক্ত অনুষ্ঠানে বিশেষভাবে আমন্ত্রিত হয়ে এসেছিলেন চনবুক ন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ডক্টর হান জাং চে( Dr. Han Jung Chae)। অধ্যাপক চে তাঁর বক্তব্যে বাংলাদেশ কমিউনিটির ইন জয়ূনজুর সকল সদস্যবৃন্দকে ঈদের শুভেচ্ছা জানান। পাশাপাশি বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীদেরও উচ্চতর প্রশংসা করেন । তিনি বলেন, ” আমাকে এখানে দাওয়াত করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই । আমি আগেও বেশ কয়েকবার বাংলাদেশী খাবার খেয়েছি । বাংলাদেশী খাবার অত্যন্ত সুস্বাদু । তাই আজকের অনুষ্ঠানে আমি আমার মাকে সাথে করে নিয়ে এসেছি । আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানাই । ভবিষ্যতেও আমি আপনাদের অনুষ্ঠানে উপস্থিত থাকার চেষ্টা করবো।” সবাই মিলে দুপুরে বাহারি বাংলা খাবারের পর শুরু হয় খেলাধুলা এবং আড্ডা ।

সবশেষে খেলাধুলায় বিজয়ীদের( মেয়েদের সূই সূতার খেলায়; শামীমা নাসরিন, তাজভী রহমান এবং শিরিন শারমিন গূন্জন: ছেলেদের সাইক্লিং প্রতিযোগীতায় , খালেসুর রহমান, আব্দুল লতিফ এবং মাসুদ রানা) হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠান আহবায়ক জনাব শিবলী নোমান, ডক্টর আব্দুল লতিফ সরকার, ডক্টর সানোয়ার হোসেন, ডক্টর মেহেদী হাসান, মুহাম্মদ মোতালিব এবং মুহম্মদ শামীম আলমগীর । কমিউনিটির পক্ষ থেকে প্রবাসী লোক সঙ্গীত শিল্পী আখেরুল ইসলাম রাজুকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানটি সার্বিক তত্ত্বাবধানে উপস্থিত ছিলেন ডক্টর শরিফুজ্জামান সবুজ, ডক্টর হ্যাপি মোস্তফা জামাল, আনিছুর রহমান হীরক, আসিফ মান্নান, মনিরা খানম সহ কমিউনিটির সিনিয়র সদস্যবৃন্দ । সবশেষে মিষ্টিমুখ করার পর আহবায়ক সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।

 

লেখকঃ  অ্যাডঃ আফজাল হোসেন, গবেষক,চনবুক ন্যাশনাল ইউনিভার্সিটি দঃ কোরিয়া ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*