দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশী শিক্ষার্থীদের স্বাধীনতা দিবস উৎযাপন।

দঃ কোরিয়া থেকে তাহমিনা  বিলকিসঃ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি, চোসান ইউনিভার্সিটি ও গোয়াংজু ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (জিআইএসটি), গোয়াংজু, দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশী শিক্ষার্থীদের আয়োজনে গত ৩১ মার্চ চোসান ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল সায়েন্স বিভাগের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীরা সপরিবারে উপস্থিত ছিলেন।

চোসান ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল সায়েন্স বিভাগের পিএইচডি গবেষক মোঃ আমিনুল হক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। 
আলোচনা অনুষ্ঠানে চোসান ইউনিভার্সিটির মাস্টার্স শিক্ষার্থী মোঃ শামসুদ্দিন আহমেদ খোকন মহান স্বাধীনতা যুদ্ধে প্রবাসীদের অবদানের কথা তুলে ধরেন। এছাড়া তিনি বাঙালী জাতির যে নিজস্ব সত্ত্বা এবং স্বকীয়তা আছে , তা বিদেশের মাটিতে তুলে ধরার জন্য সকল প্রবাসীদের আহবান জানান।

গোয়াংজু ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজির পোস্ট ডক্টরাল রিসার্চার ও মুক্তিযোদ্ধা সন্তান ডঃ শামসুদ্দিন আহমেদ হাসনাত বাঙালী জাতির গৌরব হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল মুক্তিযোদ্ধাদের অবদান তুলে ধরেন। তিনি মেধা ও মননের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট ডঃ মোঃ গোলাম হাফিজ শওকত। তিনি সবাইকে বাঙালী জাতির ঐতিহ্যগাঁথা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে সম্মিলিতভাবে সচেষ্ট হওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। দেশ ও জাতিকে নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরা এবং স্বদেশপ্রেমে নিজেদেরকে উজ্জীবিত করা সকলের দায়িত ও কর্তব্য বলে উল্লেখ করেছেন।

চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিঃ বিভাগের পিএইচডি গবেষক মোঃ সাইফুল ইসলামের ধন্যবাদ জ্ঞাপনমূলক বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*