This video grab taken from footage released by China Central Television (CCTV) on March 28, 2018 shows Chinese President Xi Jinping (R) and North Korean leader Kim Jong Un shaking hands during their meeting in Beijing on March 27, 2018. Kim told Xi that it was his "solemn duty" to make Beijing his first overseas destination as he made his maiden foreign trip as leader, Pyongyang's official news agency reported on March 28. / AFP PHOTO / CCTV / CCTV / - China OUT / RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY CREDIT "AFP PHOTO / CCTV" - NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS - DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS

চীন সফরে পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধের প্রতিশ্রুতি কিম জং উনের

Spread the love
  •  
  •  
  •   
  •   
  •  

ডেস্ক নিউজঃ গত কয়েক দিনের কানাঘুষাই শেষ পর্যন্ত সত্যি হল। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বেইজিং গিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করেছেন বলে নিশ্চিত করেছে দুই দেশ। এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়ার উচ্চপর্যায়ের নেতৃবৃন্দ ব্যবহার করেন এমন একটি ট্রেন যখন বেইজিং দেখা যায়, তখন থেকেই এ নিয়ে গুজব শুরু হয়। কিন্তু দুই দেশের কেউই তখন বিষয়টি নিশ্চিত করেননি।-খবর বিবিসি অনলাইনের।

 

এখন শিনহুয়া জানাচ্ছে, কিম চীনের নেতা শি জিন পিংয়ের সঙ্গে সফল আলোচনা করেছেন। এ সফরকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। কারণ একে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সম্ভাব্য আলোচনার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। গত মাসেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিমের সঙ্গে বৈঠক করার অভূতপূর্ব প্রস্তাব গ্রহণ করেন।

 

বিশ্লেষকরা আগেই ধারণা করেছিলেন, ওই বৈঠকের আগে চীন ও উত্তর কোরিয়া নিজেরা বৈঠক করবে। শিনহুয়া জানিয়েছে, কিম চীনের নেতাকে আশ্বস্ত করেছেন যে, তিনি পারমাণবিকীকরণ বন্ধে প্রতিশ্রুতবদ্ধ। উত্তর কোরিয়ার কেসিএনএ সংবাদ সংস্থা এ সফরকে একটি মাইলফলক বলে বর্ণনা করেছে।

 

কিম গত সাত বছরের মধ্যে প্রথমবারের বিদেশ সফরে গেলেন। চীন সাধারণত পিয়ংইয়ংয়ের সঙ্গে আন্তর্জাতিক আলাপ-আলোচনার মধ্যস্থতা করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*